যে ১০ টি ওয়েবসাইট থেকে এ্যাডভান্সড্ এসইও (SEO) শিখবেন

learn seo
Sending
User Review
5 (2 votes)

SEO (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) হলো এমন কিছু টেকনিক বা কলাকৌশল যার মাধ্যমে একটি ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজের (SERP’s) প্রথম দিকে নিয়ে আসা হয়। ডিজিটাল মার্কেটিংয়ের অন্যতম প্রধান হাতিয়ার হলো SEO । একটি ওয়েবসাইটকে SEO করার ফলে ওয়েবসাইটটিকে গুগলের সার্চ রেজাল্টে প্রথম দিকে নিয়ে আসা সম্ভব। যদিও SEO একটি টেকনিক্যাল বিষয় যা হাতে কলমে শেখার দরকার হয়। তথাপি অনলাইনে SEO শেখার জন্য রয়েছে অসংখ্য রিসোর্স। যেখান থেকে যে কেউ চাইলে SEO সম্পর্কে বিস্তারিত জানতে এবং শিখতে পারবে। অনলাইনের মার্কেটপ্লেসগুলোতে SEO’র উপরে অসংখ্য কাজ রয়েছে।

ওয়েব দুনিয়ায় অনেক বিখ্যাত ব্লগ আছে যারা SEO’র উপরে রিসার্চ করে এবং SEO’র আপ টু ডেট ভিজিটরদের সাথে শেয়ার করে তাদের নিজস্ব প্লাটফর্মে। আজ আপনাদের সাথে এমন ১০ টি ওয়েবসাইট/ব্লগসাইটের সাথে পরিচয় করাবো যে ব্লগগুলোকে আপনি ফলো করলে এবং তাদের কন্টেন্টগুলো নিয়মিত স্টাডি করলে; আপনিও হতে পারবেন একজন SEO Expert।

1. Official Google Webmaster Central Blog

Giant সার্চ ইঞ্জিন Google তার অফিসিয়াল এই ব্লগে র‌্যাংকিং, ক্রলিং, এবং ইনডেক্সিং এর বিষয়ে যাবতীয় তথ্য প্রদান করে, যা একজন ‍SEO learner কে SEO Expert করে তুলতে সহায়তা করে এবং SEO এর উপরে অথেনটিক তথ্য পেতে সাহায্য করে।

 

 

2. Search Engine Journal

SEO’র উপরে Advanced ধারনা নিতে চাইলে SearchEngineJournal-ই হতে পারে চমৎকার একটি প্লাটফর্ম। ২০০৩ সাল থেকে অসংখ্য এক্সপার্ট রাইটাররা তাদের নিজস্ব অভিজ্ঞতা এবং কৌশলী পর্যবেক্ষণ দিয়ে SEO’র উপরে প্রতিনিয়ত আর্টিকেল লিখছেন, যা আপনার SEO নলেজকে নিয়ে যাবে এক্সপার্ট লেভেলে। Loren Baker Search Engine Journal-এর প্রতিষ্ঠাতা

 

 

3. Search Engine Watch

SEO নিয়ে কাজ করে কিন্তু SearchEngineWatch এর নাম শোনেনি- এমন লোক খুঁজে পাওয়া দুস্কর। এই ওয়েবসাইট SEO’র আদ্যপান্ত বিষয় নিয়ে রিসার্চ করে এবং তার অডিয়েন্সের মাঝে শেয়ার করে।

4. Search Engine Land

SEO’র উপরে এটিও একটি চমৎকার ওয়েবসাইট। Danny Sullivan এবং Chris Sherman এই সাইটটির ফাউন্ডার। ২০০৬ সাল থেকে Search Engine Land এসইও এর উপর কোয়ালিটি কন্টেন্ট শেয়ার করছে প্রতিনিয়ত।

 

 

5. Yoast SEO Blog

যারা ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করেন তারা Yoast SEO প্লাগিন্স এর নাম শুনে থাকবেন। Yoast নেদারল্যান্ডের একটি জনপ্রিয় SEO ফার্ম । আপনার SEO নলেজকে এ্যাডভান্সড লেভেলে নেয়ার জন্য Yoast SEO Blog স্টাডি করতে পারেন।

 

 

6. Backlinko

এসইও এর জগতে Backlinko একটি জনপ্রিয় নাম। Brian Dean নামের একজন ইন্টারনেট মার্কেটার Backlinko সাইটের প্রতিষ্ঠাতা। Backlinko-তে আপনি অনেক বেশি আর্টিকেল পাবেন না; কিন্তু যেই টপিকের উপর আর্টিকেল পাবেন তা পরিপূর্ণভাবে পাবেন।

 

7. Neil Patel Blog

গুগলের সার্চ বক্সে প্রতি মাসে ৪৯,৫০০ বার যেই ডিজিটাল মার্কেটারকে সার্চ করা হয় তার নাম Neil Patel । আপনার যদি ধৈর্য্যশক্তি না থাকে তাহলে ঘূর্ণাক্ষরেও Neil Patel এর ব্লগ ভিজিট করবেন না। কেননা Neil Patel তার ব্লগে অনেক বড় বড় আর্টিকেল পাবলিশ করেন, যা পড়ার জন্য অনেক বেশি ধৈর্যের প্রয়োজন। কিন্তু এ্যাতো চমৎকার তথ্যসমৃদ্ধ আর্টিকেল আপনি আর কোথাও পাবেন না।

 

 8. The Moz Blog

SEO নিয়ে গবেষণা করে- এমন আরো একটি ওয়েবসাইট হচ্ছে Moz । ২০০৪ সাল থেকে অদ্যবধি পর্যন্ত Moz তাদের সফট্ওয়্যার সার্ভিস দিয়ে SEO ইন্ডাস্ট্রিতে জায়গা দখল করে আছে। আপনি SEO শিখতে চাইলে The Moz Blog টি আপনাকে এ্যাডভান্সড্ লেভেলের রিসোর্স দিবে, যা আপনাকে একজন SEO Expert হতে সাহায্য করবে।

 

 

9. Semrush Blog

 Semrush একটি ফ্রিমিয়াম SEO টুল (ফ্রি+প্রিমিয়াম=ফ্রিমিয়াম)। তাদের ব্লগে SEO’র  নানাবিধ টিপ্স এ্যান্ড ট্রিকস্ শেয়ার করে। Semrush blog টিও আপনাকে SEO শিখতে সাহায্য করতে পারে।

 

 

10. Road to Blogging

Road to Blogging (RTB) ইন্টারনেট মার্কেটিং এর একটি জনপ্রিয় ওয়েবসাইট। এটি Blogging, Social Media, SEO, WordPress, Web Hosting, Affiliate Marketing, ‍ইত্যাদি টপিকের উপরে প্রিমিয়াম কন্টেন্ট শেয়ার করে; যা আপনার SEO এবং ডিজিটাল মার্কেটিংয়ের জ্ঞানের পরিধিকে প্রশস্ত করবে।

 

 

উপরের ১০টি ওয়েবসাইট একজন SEO বেগিনার’কে SEO expert হতে সাহায্য করবে। এগুলো ছাড়াও ইন্ডাস্ট্রিতে আরো অনেক জনপ্রিয় ওয়েবসাইট এবং SEO expert রয়েছেন; যাদেরকে ফলো করতে পারলে এবং নিয়মিত নিজেকে আপডেট রাখতে পারলে আপনিও হতে পারেন একজন  SEO expert।

আর্টিকেলটি যদি ভাল লেগে থাকে তাহলে আপনার ফ্রিল্যান্সার বন্ধুকে ট্যাগ করে ফেইসবুকে আপনার টাইমলাইনে শেয়ার করুন।

 

Facebook Comments

Related posts

2 Thoughts to “যে ১০ টি ওয়েবসাইট থেকে এ্যাডভান্সড্ এসইও (SEO) শিখবেন”

  1. First of all, Really important article, who want to be SEO specialist. Already I bookmark this 10 Important websites for research and study.
    Thanks a lot, Sir.

    by the way, One correction needed.

    Search Engine land FB page link mistakenly is not right, It will be https://www.facebook.com/searchengineland/.

    Thank you, Sir.

    1. Thank You, Mr. HR Raju for your valuable comment.
      We already corrected the mistakes we made, that you mentioned in the comment box. Again Thank you for letting us know our mistakes. We hope in the future, you will be with us like today.
      Best wishes for your SEO Career.

Leave a Comment