কিওয়ার্ড রিসার্চের ৫টি টিপস। গুগলে #১ র‌্যাংকিং করুন সহজেই।

Sending
User Review
0 (0 votes)

আমরা সবাই জানি, বিগত ৫-৭ বছরের তুলনায় ২০১৮ সালে গুগলে র‌্যাংকিং করা অনেক কঠিন। এই পোস্টে আপনাদের সাথে গুগলে র‌্যাংকিং করার জন্য কীভাবে কিওয়ার্ড রিসার্চ করবেন তা শেয়ার করব।

কিওয়ার্ড রিসার্চ টিপ : আকর্ষণীয় Niche বাছাই করা। সবাই বড় বড় টার্ম যেমন: এসইও, ইকোনমিকস, ক্রেডিট কার্ড, অটো ইন্সুরেন্স ইত্যাদি নিয়ে কাজ করার কথা বলে।

হ্যাঁ, অবশ্যই আপনি এসব Niche নিয়ে কাজ করতে পারেন। তবে, বর্তমানে গুগলে এই টপিক নিয়ে জনপ্রিয়তা পেতেই ৬ মাস লেগে যায়। ট্রাফিক ক্রমান্বয়ে বৃদ্ধি করতে ১ বছর, আর গুগলে টপে যেতে ২ বছর লেগে যাবে।

এজন্য ছোট কিন্তু কম প্রতিযোগীতামূলক Niche বাছাই করুন।

কিওয়ার্ড রিসার্চ টিপ : এখনকার প্রচলিত কিছু Buzzword নির্বাচন করুন। বর্তমানে টেকনোলজি খুব দ্রুত ও ক্রমাগত বদলাচ্ছে। আপনার Buzzword হতে পারে ক্রিপ্টো-কারেন্সি, ফ্যাশন, গ্যাজেট যেকোন কিছুই হতে পারে।

তবে অবশ্যই ভবিষ্যতে ট্রেন্ডি হতে পারে সেরকম হতে হবে। আর এরকম Buzzword আপনি গুগল ট্রেন্ডস দিয়ে খুব সহজেই বের করতে পারবেন। আপনি খুব সহজেই ট্রেন্ডি কিন্তু কম প্রতিযোগীতামূলক কিওয়ার্ড নির্বাচন করতে পারবেন।

কিওয়ার্ড রিসার্চ টিপ : Ubersuggest দিয়ে কিওয়ার্ড খুঁজে বের করুন। এখন মানুষ “Wedding photographer” লিখে সার্চ করে না, তারা “Best wedding photographer” লিখে সার্চ করে।

Ubersuggest একটি প্রাইমারি কিওয়ার্ডের শত শত ভিন্ন ভিন্ন কিওয়ার্ড দেখায়। শুধু তাই নয়, কিওয়ার্ডগুলোর সার্চ ভলিউম, এমনকি কিওয়ার্ডটি ১ম, ২য়, ৫ম রাংকিংয়ের জন্য কতগুলো ক্লিক পেতে পারে সেটাও দেখায়।

“Best wedding photographer” কিওয়ার্ডের জন্য Ubersuggest এর সার্চ রেজাল্ট

কিওয়ার্ড রিসার্চ টিপ : Quora ব্যবহার করুন। Quora’য় আপনার কিওয়ার্ড লিখে সার্চ করলে ঐ কিওয়ার্ড সম্পর্কিত অনেক জনপ্রিয় প্রশ্ন পাবেন। সবচেয়ে বেশি জনপ্রিয় প্রশ্নগুলো বিশ্লেষণ করে আপনার কী ধরণের কন্টেন্ট বানানো উচিত, তার একটি ভালো ধারণা পাবেন।

ঐ প্রশ্নগুলোর বিস্তারিত, সঠিক, যুক্তিযুক্ত উত্তর আপনার ব্লগে পোস্ট করে আপনি শুধু গুগলে র‌্যাংকই করবেন না, বরং Quora’র থেকেও বেশি সাড়া পাবেন।

কিওয়ার্ড রিসার্চ টিপ ৫: যেকোন একটি থিমের ওপর কাজ করুন। অর্থাৎ ফটোগ্রাফি নিয়ে ওয়েবসাইট তৈরি করতে চাইলে, এমন ওয়েবসাইট তৈরি করুন যেখানে ফটোগ্রাফির সবকিছু জানা যাবে। অথবা মার্কেটিং বা এসইও নিয়েও ওয়েবসাইট তৈরি করতে পারেন।

আর যদি Long tail traffic চান, তাহলে নির্দিষ্ট কিছু স্বতন্ত্র টপিক নিয়ে কন্টেন্ট বানান। নির্দিষ্ট টপিক বলতে “Wedding photographer” না, বরং “Best wedding photographer in Dhaka” এধরণের টপিক দিয়ে দীর্ঘ কন্টেন্ট পাবলিশ করুন।

এই বিষয়গুলো মাথায় রেখে ওয়েবসাইট বানালে বর্তমান সময়ে গুগলে সহজেই র‌্যাংকিং বরতে পারবেন।

Facebook Comments

Related posts

Leave a Comment