যে ৭টি ফ্রি টুল দিয়ে গুগলে #১ র‌্যাংকিং করবেন

Sending
User Review
0 (0 votes)

আপনি গুগলে #১ র‌্যাংকিং করতে চান, কিন্তু কীভাবে করবেন? কেউ হয়তো লিংক বিল্ডিং করতে বলবে? আবার কেউ অন পেজ এসইও করতে বলবে? আপনি কোনটা করবেন? আজ আলোচনা করব ৭টি ফ্রি টুল সম্পর্কে। যেগুলোর সাহায্যে গুগলে #১ র‌্যাংকিং করতে পারবেন।

 

১। Quick Sprout: quicksprout.com এ আপনার URL দিলে, এটি আপনার URL এনালাইজ করে আপনার ভুলগুলো দেখাবে। শুধু তাই নয়, এই ভুলগুলো শুধরানোর পদ্ধতিও দেখিয়ে দিবে। ধরা যাক, আপনার টাইটেল ট্যাগ অথবা মেটা ডিস্ক্রিপশনে কীওয়ার্ড ঠিক যায়গায় নেই। সেক্ষেত্রে QuickSprout আপনাকে বলে দিবে কোথায় কোন কীওয়ার্ড বসাতে হবে। QuickSprout সবচেয়ে মজার বিষয় হলো আপনি যদি এরপরও কীওয়ার্ডগুলো সঠিক স্থানে বসাতে না পারেন, তাহলে শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমেই আপনি এই কাজটি করতে পারবেন।

 

২। Yoast SEO Plugin: আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে এই প্লাগিনটি আপনার জন্য। এর নাম Yost SEO Plugin, এটি ফ্রি এবং পেইড দুই ভার্সনেই পাওয়া যায়। ভার্সন দুটিই চমৎকার, আপনি যেকোনটিই ব্যবহার করতে পারেন। এই প্লাগিনটি আপনার পোস্ট এনালাইজ করে পোস্টটির একটি স্কোর দিবে। স্কোর দেখে আপনি বুঝতে পারবেন পোস্টটির ভাষা সাবলীল কিনা, কীওয়ার্ড পার্সেন্টেজ কত, টাইটেল ট্যাগ কিংবা মেটা ডিস্ক্রিপশনের কী অবস্থা। এর সাহায্যে আপনার প্রত্যেকটি ব্লগ পোস্টের এসইও অপটিমাইজেশনও খুব সহজেই করতে পারবেন। Yoast SEO Plugin এর চমৎকার একটি ফিচার হচ্ছে, আপনি নতুন ব্লগ পোস্ট করলে এটি সয়ংক্রিয়ভাবে সাইটম্যাপ আপডেট করে নিবে।

 

৩। Google Search Console: আপনি যখনই কোন ব্লগ পোস্ট বা পেইজ পাবলিশ করবেন তখন XML Site map তৈরি হবে। Yoast SEO Plugin থাকলে, সেই তৈরি করে দিবে। তো এখন XML Site map টি আপনি Google Search Console-এ সাবমিট করে দিবেন। এরপরেই Google Search Console আপনাকে ব্লগ পোস্ট এবং কীওয়ার্ডগুলোর ইম্প্রেশন, ক্লিক শো করবে। এমনকি পোস্টের ভিউ-ও দেখতে পারবেন। যে কীওয়ার্ডগুলোর ইম্প্রেশন, ক্লিক, ভিউ বেশি ওগুলো আপনার পোস্টে এড করে খুব সহজেই র‌্যাংকিং করতে পারবেন।

 

৪। Google Trends: Google Trends কিভাবে কাজ করে তা আমরা একটি উদাহরণ দিয়ে খুব সহজেই বুঝতে পারব। স্যামসাং ও অ্যাপল দুটিই নিঃসন্দেহে খুব বড় কোম্পানী এবং তারা এসইও এর জন্য অনেক টাকা ইনভেস্ট করবে। আর কোম্পানী দুটিই এসইও’র র‌্যাংকিং ফ্যাক্টরগুলো খুব ভালোভাবেই ব্যবহার করবে। তাহলে Google Trends কোন কোম্পানীকে র‌্যাংকিং দিবে? সেক্ষেত্রে যে কীওয়ার্ডের পপুলারিটি বেশি, Google Trends সেটিকেই র‌্যাংকিং দিবে। নিচের ছবিতে আমরা সেটিই দেখতে পাই।

 

 যে ৭টি ফ্রি টুল দিয়ে গুগলে #১ র‌্যাংকিং করবেন

 

বুঝতেই পারছেন Google Trends ব্যবহার করে খুব সহজেই পপুলার কীওয়ার্ড নিয়ে র‌্যাংকিং করা সম্ভব।

 

৫। websiteresponsivetest.com: আপনি জানেন কি মানুষ এখন ল্যাপটপ/ডেস্কটপ এর চেয়ে মোবাইল/ট্যাব দিয়ে ওয়েবসাইট বেশি ব্রাউজ করে? এখনকার স্মার্টফোনগুলো পুরাতন কিছু ডেস্কটপের চেয়েও দ্রুত কাজ করে। websiteresponsivetest.com-এ গিয়ে খুব সহজেই আপনার ওয়েবসাইট বিভিন্ন ধরণের ডিভাইসে কেমন কাজ করছে তা জানতে পারবেন।

 

৬। Screeming Frog: এটি চমৎকার এসইও টুল। আপনার ওয়েবসাইটের টাইটেল, মেটা ট্যাগ, হেডিং থেকে শুরু করে সব ছোট ছোট এসইও র‌্যাংকিং ফ্যাক্টরগুলোকেও এনালাইজ করে রিপোর্ট দেয়। ওয়েবসাইট র‌্যাংকিং করতে এটি অবশ্যই ব্যবহার করবেন।

 

৭। Google PageSpeed Insights: Google PageSpeed Insights আপনার ওয়েবসাইটের লোডিং টাইম দেখাবে। ডিভাইসভেদে লোডিং টাইম কমাতে সাহায্য করে। এই LTE/4G এর যুগে ওয়েবসাইট লোডিং টাইম যে বড় একটি র‌্যাংকিং ফ্যাক্টর সেটা আপনি অবশ্যই জানেন!

 

এই ৭টি টুল ঠিকভাবে ব্যবহার করতে পারলে খুব সহজেই গুগলে #১ র‌্যাংকিং করতে পারবেন। পোস্টটি ভাল লাগলে, এখনই শেয়ার করে বন্ধুদের জানিয়ে দিন।

Facebook Comments

Related posts

Leave a Comment