Google Ad – এর বিকল্প: #১ গ্রোথ হ্যাক আইডিয়া

Sending
User Review
5 (3 votes)

Google Ad – এর খরচ প্রতিনিয়তই বাড়ছে। Google Ad – এর বিকল্প হিসেবে আপনি কী ব্যবহার করছেন? আমি যদি আপনাকে Google Ad – এর বিকল্প একটি সমাধান দেই তাহলে কেমন হয়?

আসসালামু আলাইকুম, আমি মোঃ আবু সালেহ, আজ আপনাদের সাথে Google Ad – এর বিকল্প হিসেবে আপনার কী করা উচিত সেটি শেয়ার করব।

বেশিরভাগ লোকই বুঝে না যে, মাল্টিবিলিওনিয়ার কোম্পনী তৈরি করতে আপনাকে Google Ad-এ টাকা খরচ করতে হবে না। শুনে অবাক হচ্ছেন?

আপনি কি ড্রপবক্সের নাম শুনেছেন? নিশ্চয় শুনেছেন। আপনি জানেন কি? ড্রপবক্স যখন মার্কেটে নতুন আসে তখন তারা Google Advertising-এর মাধ্যমে তাদের ব্যবসা বাড়াতে চাচ্ছিল। এবং তারা যা পেয়েছিল তা হল, তাদের এমন একটি প্রোডাক্ট ছিল, যেটির জন্য একজন গ্রাহককে মাসে ৫ ডলার খরচ করতে হত, তার মানে বছরে ৬০ ডলার খরচ করতে হবে একজন গ্রাহককে। কিন্তু সেখানে ড্রপবক্সকে গুগল থেকে বছরে একজন গ্রাহক আনতে গড়ে ২০০-৩০০ ডলার Google Advertising-এ খরচ করতে হত।

আপনি আয় এবং ব্যয়ের হিসেব থেকেই বুঝতে পারছেন, Google Advertising-এ খরচ কতটা বেশি। শুধুমাত্র তারা গ্রাহক আনার জন্য বেশি অর্থই ব্যয় করছে না, অন্যদিকে মাসে আপনাকে কেউ ৫ ডলার দিচ্ছে, তার মানে এই না যে, পুরো ৫ ডলারই আপনার মুনাফা হচ্ছে। তাহলে ড্রপবক্স কী করেছিল?

তারা “Leveraged Growth Hacking” পদ্ধতি ব্যবহার করেছিল। তারা তাদের সাইটে আসা ব্যবহারকারীদের, গ্রাহকে রূপান্তর করার উপায় বের করে। আর এটি করেছিল, একটি ফ্রি প্রোডাক্ট অথবা সেবা প্রদাণের মাধ্যমে। এবং এই পদ্ধতিটি Google Ad-এর ভাল একটি বিকল্প হিসেবে কাজ করে।

 

রিকমেন্ডেড আর্টিকেল – গুগল এড নাকি ফেসবুক এড: আপনার জন্য কোনটি?

 

আপনি ড্রপবক্সের দিকে দেখেন, আপনি স্ল্যাকের দিকে তাকান, আচ্ছা সব বাদ শুধু আমাজনের দিকে লক্ষ করুন; আমাজন শুধু বিনামূল্যেই না বরং সেই আথে প্রিমিয়াম সেবাও দিচ্ছে। আমাজন আপনাকে দুইদিনের ফ্রি এয়ার শিপিং সার্ভিস দিচ্ছে।

আপনার সাইটে বিনামূল্যের পণ্য বা বিশেষ অফার তৈরি করার পর, এত বেশি ভিজিটর পাবেন যে, আপনার পেইড পণ্য বা সেবা তাদের কাছে বিক্রি করতে পারবেন। কারণ, ইতোমধ্যেই তারা আপনার বিনামূল্যের পণ্য বা বিশেষ অফার ব্যবহার করেছে। তাদের কাছে আপনার একটি ব্র্যান্ড ভ্যালু বা বিশ্বস্ততা তৈরি হয়েছে। সুতরাং, আপনার সাইটে বিক্রি বাড়তে বাধ্য।

একটি বড় ব্যবসা দাঁড় করানোর জন্য আপনাকে Google Ad-এর পিছনে টাকা খরচ করতে হবে না; পুনরায় ড্রপবক্সে ফিরে আসি। Leverage Growth Hacking, যেহেতু আপনার কিছু টুল, পণ্য বা সেবা আছে, হতে পারে সেগুলো সবচেয়ে সেরা নয় কিন্তু মানুষ এগুলোর জন্য টাকা খরচ করতে ইচ্ছুক। তাহলে আপনি Invite Flow তৈরি করতে পারেন।

ড্রপবক্সের কিন্তু এটি আছে; তারা “Want more space? Invite more members”-এরকম মেসেজ দিয়ে একটি সার্ভিস দিয়ে থাকে। আপনিও এরকম করতে পারেন।

আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। যদি আপনার বুঝতে অসুবিধা হয়, আপনার কোন ফ্রি সার্ভিস চালু করা উচিত। তাহলে অবশ্যই কমেন্ট করুন। আমরা টেকযুব টিম আমাদের যথাসাধ্য চেষ্টা করব।

Facebook Comments

Related posts

Leave a Comment