ইউনিক লিংক বিল্ডিং: ব্যাকলিংক কৌশল (গুগল র‌্যাংকিং)

Sending
User Review
0 (0 votes)

moz.com তাদের একটি গবেষণায় এসইও এক্সপার্টদের কাছে গুগল র‌্যাংকিংয়ের জন্য কোনটি সবচেয়ে বেশি প্রয়োজন তা জানতে চায়। মজার বিষয় হচ্ছে সব এক্সপার্টই জানায় যে, গুগল র‌্যাংকিংয়ের ক্ষেত্রে প্রথম ফ্যাক্টর হচ্ছে লিংক বিল্ডিং করা। লিংক বিল্ডিং করা অনেক কঠিন একটি কাজ। নিচের পদ্ধতিগুলো অনুসরণ করে সহজেই লিংক বিল্ডিং করা সম্ভব।

১। ইনফো-গ্রাফিক তৈরি করা: ইনফো-গ্রাফিক তৈরি করতে আপনার অনেক ডেটার প্রয়োজন হবে। এই ডেটা পাবেন কোথায়? Buzzsumo তে আপনি অনেক ডেটা পাবেন। প্রথমে buzzsumo.com-এ গিয়ে আপনার ইন্ডাস্ট্রি রিলেটেড কিওয়ার্ড দিয়ে সার্চ করতে হবে। buzzsumo আপনাকে সোশ্যাল শেয়ারের ভিত্তিতে অনেক আর্টিকেল দেখাবে। সেগুলো থেকে আপনি অনেক তথ্য সম্বিলিত আর্টিকেল বাছাই করবেন। ঐ আর্টিকেলের ডেটা দিয়ে ইনফো-গ্রাফিক তৈরি করুন। দরকার হলে আরও তথ্য দিতে পারেন। শেষে ডেটাগুলোর সোর্স লিংক যুক্ত করে ইনফো-গ্রাফিকটি শেয়ার করুন।

Canva এবং Infogram দিয়ে খুব সহজেই ইনফো-গ্রাফিক বনাতে পারবেন, আর Dribbble থেকে ডিজাইনার হায়ার করেও ইনফো-গ্রাফিক বনাতে পারবেন।

যেহেতু মানুষ সবসময় খুব বড় আর্টিকেল পড়তে চায় না, সেহেতু ইনফো-গ্রাফিক করলে সেগুলো দ্রুত ভাইরাল হয়।

২। এমবেড কোড ব্যবহার করা: আপনার ইনফো-গ্রাফিক তৈরি হয়ে গেলে, এতে এমবেড কোড সংযুক্ত করুন। এতে অনেকেই কোডটি তাদের ওয়েবসাইটে শেয়ার করবে এবং আপনি লিংক পাবেন।

আপনি যদি এমবেড কোড তৈরি করতে না পারেন, তাহলে ওয়ার্ডপ্রেসের WP Embed Code Generator টুল ব্যবহার করতে পারেন। এই টুল দিয়ে সহজেই দিয়ে এমবেড কোড বানাতে পারবেন।

কিন্তু আপনার সাইটে ট্রাফিক থাকতে হবে, কেননা আপনার ট্রাফিক না থাকলে কেউ এমবেড করবে না।

৩। ইমেইল করা: আবার buzzsumo তে গিয়ে ঐ আর্টিকেলটি শেয়ারকৃত ব্যক্তিদের তালিকা বের করতে হবে। ঐ ব্যক্তিদের ইমেইলে আপনার ইনফো-গ্রাফিকটির লিংক শেয়ার করতে হবে। সেই সাথে তাদেরকে ইনফো-গ্রাফিকটি পড়ার এবং শেয়ার করার অনুরোধ করতে হবে। অনেকেই ইনফো-গ্রাফিকটি দেখতে আগ্রহী হয়। ফলে আপনি শুধু শেয়ারই নয় বরং লিংকও পাবেন।

৪। ahrefs এর ব্যবহার: ahrefs.com এ গিয়ে আপনার কম্পিটিটরের লিংক দিয়ে সার্চ করুন। এখানে আপনি পেয়ে যাবেন আপনার কম্পিটিটর কাদের কাছ থেকে লিংক পাচ্ছে। এখন ঠিক ওপরের নিয়মে তাদের মেইলে আপনার ইনফো-গ্রাফিকটি শেয়ার করুন।

৫। ইমেইল সংগ্রহ করা: Hellobar টুল ইমেইল সংগ্রহ করতে ব্যবহার করা হয়। আপনার সাইটে Hellobar টুল যুক্ত করে সাবস্ক্রাইবার বাড়ান। যখনই নতুন আর্টিকেল পাবলিশ করবেন, তখনই সাবস্ক্রাইবারদের আর্টিকেলের লিংকটি মেইল করে দিন। এতে তারা সবসময় আপনার সাইটে ভিজিট করবে।

তারা আপনার আর্টিকেল পড়বে, শেয়ার করবে, ব্যাকলিংক দিবে কারণ সাবস্ক্রাইবাররাই আপনার সাইটের সবচেয়ে বড় ভিজিটর। আর এই সবকিছুই আপনি Hellobar ব্যবহার করে করতে পারবেন।

আশা করি পোস্টটি আপনাদের ব্যাকলিংক তৈরিতে সাহায্য করবে। সবাই ভালো থাকবেন।

Facebook Comments

Related posts

Leave a Comment