যে ৫টি কৌশল ২০১৯ সালে প্রভাব বিস্তার করবে: ডিজিটাল মার্কেটিং

digital-marketing-2019
Sending
User Review
5 (1 vote)

স্বাগতম সবাইকে। ২০১৮ সাল তো শেষ হয়ে যাচ্ছে। ২০১৯ সালে আপনার মার্কেটিং কৌশল কেমন হবে, তা নিশ্চয় এতদিনে ভেবে ফেলেছেন। আর যদি ভেবে না থাকেন, তাহলে আমাদের সাথেই থাকুন।

কেননা, আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ২০১৯ সালে আপনার মার্কেটিং কৌশল কেমন হওয়া উচিত? আমরা সবাই জানি বিগত বছরগুলোর কৌশলগুলো আগামী বছর আর সেরকমভাবে সাফল্য আনবে না।

এই আর্টিকেলে আমি ৫টি কৌশল শেয়ার করব, যেগুলো আপনার ২০১৯ সালের মার্কেটিং সফল করে তুলবে।

অমনিচ্যানেল এপ্রোচ: বর্তমানে ডিজিটাল মার্কেটিং Omnichannel Approach এর দিকে ঝুঁকছে। আগে হয়ত আপনি একটি চ্যানেল বা মাধ্যমে আপনার ব্যবসা দাঁড় করাতে পারতেন।

উদাহরণ স্বরূপ, ফেসবুকের কথাই ভাবুন। “Invite Your Friends” শুধুমাত্র এই কথা বলেই ফেসবুক তাদের পরিচিতি বাড়িয়েছে। ফেসবুক করত কী, আপনার এড্রেসবুকের সমস্ত নম্বরে ইনভাইটেশন পাঠিয়ে দিত। কিন্তু এই কৌশল এখন আর আগের মত কাজে লাগবে না। কারণ সবকিছুই পরিবর্তিত হচ্ছে।

এখন ডিজিটাল মার্কেটিং অমনিচ্যানেল এপ্রোচের দিকে যাচ্ছে। এখন আপনাকে সফল হতে হলে, গ্রোথ হ্যাকিং, পে পার ক্লিক, এসইও, কন্টেন্ট মার্কেটিং, সোশ্যাল মিডিয়া এরকম হাজারো চ্যানেল নিয়ে কাজ করতে হবে।

যত বেশি চ্যানেল, তত বেশি আপনার ব্যবসার পরিধি বাড়বে। সবগুলো চ্যানেলেরই আলাদা ভ্যালু আছে।

ভয়েস সার্চ: দ্বিতীয়ত যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হল, ভয়েস সার্চ। অনেকেই এটা অপছন্দ করেন। কিন্তু Comscore এর মতে ২০২০ সালের মধ্যে, মোট ইন্টারনেট ব্যবহারকারির অর্ধেক ভয়েস সার্চ করবে।

আর বর্তমানে গড়ে প্রতি ৫ জনে ২ জন প্রাপ্ত বয়স্ক মানুষ ভয়েস সার্চ করে। তো বুঝতেই পারছেন এর গুরুত্ব। তাই ২০১৯ এর মধ্যেই আপনার সাইটে ভয়েস সার্চ সুবিধা যুক্ত করুন।

কনভার্সন অপটিমাইজেশন: মার্কেটিংয়ের খরচ দিন দিন বাড়ছেই, আর এর কোন পরিবর্তন হবে না। তাই অনলাইন মার্কেটের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আপনাকে কনভার্সন অপটিমাইজেশন করতে হবে।

আপনার ল্যান্ডিং পেইজ আপনি যত বেশি অপটিমাইজ করবেন, আপনার কনভার্সন তত ভাল হবে। তাই Crazyegg এর মত টুল যা দিয়ে আপনি আপনার ট্রাফিকদের কনভার্সন

রেটের A/B Test করতে পারবেন। আর ইমেইল কালেক্ট এর জন্য Hellobar ব্রবহার করতে পারেন।

কন্টেন্ট মার্কেটিং: কন্টেন্ট মার্কেটিং আর আগের মত নেই। আমরা যখন কোন কিছু সার্চ করি, তখন কী দেখি? কোন সাইটের কন্টেন্টই তো দেখি, তাই নয় কি? এটাই কন্টেন্ট মার্কেটিং। কন্টেন্ট মার্কেটিংয়ে আমরা কী করি? একই তথ্যই দেই। হয়ত একটু ঘুরিয়ে বলি এই আর কি।

কিন্তু এভাবে আর বেশিদিন মার্কেটে টিকে থাকা যাবে না। এখানে আপনি সফল হতে পারবেন যদি আপনি নিয়মিত ভাল কন্টেন্ট দিতে পারেন। এর মানে দাঁড়াচ্ছে আপনাকে নতুন কিছু শেয়ার করতে হবে যা মানুষ আগে শোনে নি।

৫। পডকাস্ট: এখন মার্কেটিংয়ে পডকাস্টিং খুব ভাল করছে। ধারণা করা হয়ে থাকে, ৪৫% ইন্টারনেট ব্যবহারকারি পডকাস্ট শোনে। এর মানে পডকাস্ট যারা শোনে তারাই আপনার ক্লাইয়েন্ট হতে পারে। তাই আপনাকে পডকাস্ট বানাতে হবে।

সবাই এখন ফোন ব্যবহার করে। অফিসে যাওয়া আসার পথে বাসে বা গাড়িতে বসে করার কিছুই থাকে না। পডকাস্টিং হতে পারে তাদের সময় কাটানোর অন্যতম মাধ্যম। আর এভাবেই আপনার সেল বাড়াতে পারেন।

২০১৯ সালে আপনাদের মার্কেটিং ক্যারিয়ারের শুভকামনা জানিয়ে আজ এখানেই শেষ করছি। অবশ্যই কমেন্টে আপনাদের মতামত জানাবেন এবং আপনার বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করবেন।

Facebook Comments

Related posts

1 Thought to “যে ৫টি কৌশল ২০১৯ সালে প্রভাব বিস্তার করবে: ডিজিটাল মার্কেটিং”

  1. I wanted to thank you for this very good read!!
    I absolutely enjoyed every bit of it. I’ve got you bookmarked too.

    It is pretty worth enough for me. In my opinion, if all webmasters and bloggers made good content as you did, the
    internet will be a lot more useful than ever before.

Leave a Comment