ব্যাকলিংক কী? কীভাবে ব্যাকলিংক কাজ করে?

Sending
User Review
5 (1 vote)

গুগল কীভাবে নির্ধারণ করে কোন ওয়েবসাইট #১, কোনটি #২ বা #৩? অবশ্যই এসইও দিয়ে করে। কিন্তু আরও বিশদভাবে চিন্তা করলে কোনটির কথা মাথায় আসে? ‘ব্যাকলিংক’- আমি আগেও আমার কোন এক পোস্টে এটা বলেছি।

আমার আজকের লেখায় সবাইকে স্বাগতম, আজ আমি ব্যাকলিংক কী এবং কীভাবে কাজ করে? তা নিয়ে আলোচনা করব।

একটা ওয়েবসাইটকে র‌্যাংক করাতে গুগলের ২০০+ র‌্যাংকিং ফ্যাক্টর আছে। র‌্যাংকিংয়ের ক্ষেত্রে, ব্যাকলিংককে গুগল সবচেয়ে বেশি প্রাধান্য দেয়।

ব্যাকলিংক কী?

যখন কেউ তাদের ওয়েবসাইট থেকে আপনার ওয়েবসাইটে আসার জন্য কোন লিংক তৈরি করে, তখন ঐ লিংককে ব্যাকলিংক বলে। যত বেশি ওয়েবসাইট আপনার ওয়েবসাইটকে ব্যাকলিংক দিবে, গুগল তত ওপরে আপনাকে র‌্যাংকিং দিবে।

ব্যাকলিংক কীভাবে কাজ করে?

সব ব্যাকলিংকের ভ্যালু সমান না। যেকোন একটি সাইট থেকে ব্যাকলিংক হলেই কিন্তু গুগল আপনাকে র‌্যাংক দিবে না। অনেকগুলো বিষয় বিবেচনা করে গুগল আপনাকে র‌্যাংক দিবে। নিচে কিছু বিষয় নিয়ে আলোচনা করছি, যেগুলো বিবেচনা করে গুগল ব্যাকলিংকের ভ্যালু নির্ধারণ করে:

১। যে ওয়েবসাইট থেকে আপনি ব্যাকলিংক পাচ্ছেন, সেই ওয়েবসাইট কতটা জনপ্রিয়, বিশ্বাসযোগ্য, অনলাইনে তাদের প্রভাবশালীতা কেমন, গুগল এগুলো দেখে র‌্যাংকিং দেয়। Huffington Post এবং Jon Doe (ধরি, কোন এক ব্লগার) যদি আপনাকে লিংক দেয়, Huffington Post এর লিংক আপনাকে বেশি ভ্যালু দিবে। কারণ অনলাইনে Huffington Post এর Authoritative অনেক বেশি।

২। ওয়েবসাইটের Authority যে একক দিয়ে পরিমাপ করা হয় তাকে “Domain Authority (DA)” বলে। লগারিদমিক স্কেলে এর মান ০-১০০ পর্যন্ত হয়ে থাকে। আপনাকে সবসময় আপনার ওয়েবসাইটের থেকে বেশি মানের DA ওয়েবসাইট থেকে ব্যাকলিংক সংগ্রহ করতে হবে। আপনার সাইটের Domain Authority ahrefs.com টুল দিয়ে বের করতে পারবেন।

৩। ব্যাকলিংকগুলো অবশ্যই আপনার ইন্ডাস্ট্রি রিলেটেড সাইট থেকে হতে হবে। আপনি যদি Pool Service নিয়ে কাজ করেন, আর যদি Pet Food রিলেটেড সাইট থেকে ব্যাকলিংক পান, তাহলে এই ব্যাকলিংক কোন কাজেই আসবে না। অর্থাৎ ব্যাকলিংকগুলো একই ইন্ডাস্ট্রির হতে হবে। Pool Service নিয়ে কাজ করতে হলে, এমন ওয়েবসাইট থেকে ব্যাকলিংক সংগ্রহ করতে হবে, যেগুলো Pool Service নিয়ে কাজ করে এবং যাদের DA আপনার সাইটের থেকে বেশি।

ব্যাকলিংক বিকল্পভাবেও সংগ্রহ করতে পারেন, আপনার ইন্ডাস্ট্রি রিলেটেড মানুষদের ইমেইল করা এবং তাদের সাক্ষাতকার গ্রহণ করার মাধ্যমে। আপনার ব্লগে তাদের মতামত, চিন্তা-ভাবনা সংযুক্ত করা। আপনার ব্লগটি যখন পাবলিশ করবেন, তখন তাদের ইমেইল করে আপনার ব্লগটির লিংক জানিয়ে দেয়া। ব্লগটি তাদের পছন্দের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে অনুরোধ করা। এভাবেও বেশ ভালো মানের ব্যাকলিংক সংগ্রহ করা সম্ভব।

ওপরের বিষয়গুলো অনুসরণ করে কাজ করলে, খুব ভালো এবং প্রয়োজনীয় ব্যাকলিংক সংগ্রহ করা সম্ভব। আশা করি পোস্টটি আপনাদের কাজে আসবে।

ব্যাকলিংক কীভাবে সংগ্রহ করতে হয় জানতে ভিজিট করুন- এসইও-তে লিংক বিল্ডিং করার সহজ উপায়

Facebook Comments

Related posts

Leave a Comment