যেভাবে গুগলে র‌্যাংকিং করার জন্য সঠিক কীওয়ার্ড খুঁজবেন: কীওয়ার্ড রিসার্চ টুলস

Sending
User Review
0 (0 votes)

যেকোন কীওয়ার্ড দিয়েই গুগলে র‌্যাংক করা সম্ভব। অনলাইন মার্কেটিংয়ে র‌্যাংকিংয়ে ওপরের দিকে থাকলে ভালো আর্নিং হয়। এক্ষেত্রে কীওয়ার্ড সবচেয়ে বড় ফ্যাক্টর। কেননা ভুল কীওয়ার্ড দিয়ে র‌্যাংক করলে আর্নিং শূণ্যতেও নেমে যেতে পারে। ক্রমাগত এরকম হলে, আপনার অনলাইন ক্যারিয়ার শেষ হয়ে যেতে পারে। বেশ কিছু টুল দিয়ে র‌্যাংকিংয়ের জন্য সঠিক কীওয়ার্ড বের করা যায়।

Competitor এর র‌্যাংককৃত কীওয়ার্ড খুঁজে বের করা:  র‌্যাংকিংয়ে সবচেয়ে ওপরে থাকা আপনার Competitor এর URL এই SEMRush টুল দিয়ে বিশ্লেষণ করতে হবে। SEMRush আপনাকে দেখাবে আপনার Competitor কোন পেইজে বেশি ট্রাফিক পাচ্ছে। আপনার Competitor এর কার্যক্রম দেখে কোন কীওয়ার্ড নিয়ে আপনার কাজ করতে হবে, সে সম্পর্কে বেশ ভালো ধারণা পাবেন।

তাদের ট্রাফিক বেশি আসা পেইজগুলো নিয়ে Ahrefs টুলে সার্চ করবেন। প্রত্যেকটি পেইজে কতগুলো লিংক আছে তা এই টুলটি আপনাকে দেখাবে।

এরপর সবচেয়ে কঠিন কাজ, লিংক বিল্ডিং করা। যে পেইজগুলোতে লিংক সবচেয়ে কম প্রথমেই সেগুলো খুঁজে বের করবেন। এই পেইজগুলোর কীওয়ার্ড নিয়ে আপনি কাজ করবেন। কেননা এগুলোর Competitor কম এবং এই কীওয়ার্ড দিয়ে কম লিংক বিল্ডিং করেও র‌্যাংক করতে পারবেন।

Google Search Console দিয়ে কীওয়ার্ড বাছাই করা: Google Search Console দিয়ে আপনার পেইজগুলো কোন কোন  কীওয়ার্ড দিয়ে ট্রাফিক আসছে তা দেখতে পারবেন। এই টুল দিয়ে আরও দেখতে পারবেন কীওয়ার্ডগুলো গুগলের কততম পেইজের কত নম্বরে আছে।

কোন কীওয়ার্ড যদি গুগলের প্রথম পেইজের শেষেও র‌্যাংক করে সেগুলো নিয়ে কাজ করবেন। নতুন কীওয়ার্ডের তুলনায় ঐ কীওয়ার্ডগুলো দিয়ে দ্রুত র‌্যাংক #১ করা সম্ভব। কারণ নতুন কীওয়ার্ডগুলো গুগলের লিস্টেই নেই।

র‌্যাংকিংয়ে নেই কিন্তু ট্রাফিক আসছে এরকম কীওয়ার্ডগুলোও Google Search Console দিয়ে দেখতে পারবেন। আপনার ল্যান্ডিং পেইজের টাইটেল ট্যাগ, মেটা ডিস্ক্রিপশনে, কন্টেন্টের মধ্যে কীওয়ার্ডগুলো বসিয়ে ধীরে ধীরে র‌্যাংকিং করতে পারবেন।

Google Trends: কীওয়ার্ডের পপুলারিটি, ভবিষ্যতে ভাইরাল হওয়ার মত কীওয়ার্ড, ট্রেন্ডি কীওয়ার্ড এসবকিছুই‌ Google Trends দিয়ে বের করা যায়। আপনি এমন কিছু কীওয়ার্ড বের করবেন যেগুলো ভবিষ্যতে ভাইরাল হবে এবং এখনও ঐ কীওয়ার্ড নিয়ে কেউ কন্টেন্ট শেয়ার করে নি। সঠিক সময়ে আপনার এই কন্টেন্টগুলোই ভাইরাল হয়ে যাবে।

ধরা যাক, আগামী বছর গুগল কিছু গ্যাজেট বাজারে আনবে। আপনি এখন থেকেই ঐ গ্যাজেটের বিভিন্ন বিষয় সম্পর্কিত কন্টেন্ট পাবলিশ করে রাখেন। তাহলে ঐ গ্যাজেট বাজারে আসার পর, আপনার কন্টেন্ট ছাড়া অনলাইনে অন্য কন্টেন্ট থাকবে না। এতে আপনার কন্টেন্টগুলো আগে র‌্যাংক করবে।

ভুল কীওয়ার্ড দিয়ে কন্টেন্ট পাবলিশ করে সময় নষ্ট না করে, সঠিক কীওয়ার্ড বের করে গুগলে র‌্যাংক করুন।

Facebook Comments

Related posts

Leave a Comment