যেভাবে ফেসবুক ভিডিওতে দর্শকদের সক্রিয়তা বাড়াতে হয়।

Sending
User Review
5 (1 vote)

ফেসবুকে কোন লেখা পোস্ট করার চেয়ে ভিডিও পোস্ট করলে অনেক জনপ্রিয়তা পাওয়া যায়। তবে অবশ্যই ভিডিওটি তথ্যবহুল হতে হবে।

আজ আলোচনা করব কীভাবে ফেসবুকের জন্য ভিডিও বানালে, ভিডিওতে দর্শকদের সক্রিয়তা বাড়বে।

টিপ : ভিডিওর বিষয় অনুযায়ী আবেগ দেয়া। দর্শকদের ভিডিওতে আগ্রহী করা, হাস্যজ্জল ও প্রাণোচ্ছলভাবে কন্টেন্ট বর্ণনা করা। এমন যেন না হয় যে, দর্শকের বিরক্ত, অনাগ্রহ, একঘেয়েমি লাগে। একটু ভেবে দেখুন কোন ভিডিওতে আপনি গোমড়া মুখে বিরক্তির সাথে ভিডিওর কন্টেন্ট বর্ণনা করছেন। তাহলে বলুন তো, আপনার ভিডিওতে দর্শকরা কী রিঅ্যাক্ট দিবে?

অর্থাৎ দর্শকের যেন মনে হয় বক্তা তাকে উদ্দেশ্য করেই কথা বলছে এবং তিনিও ভিডিওটির অংশ। এতে তারা বেশি বেশি লাইক, কমেন্ট, শেয়ার করতে আগ্রহী হয়।

টিপ : আপনার ভিডিওটি কমপক্ষে ৫ মিনিটের হতে হবে। ভিডিওর দৈর্ঘ্য অনেক ছোট হলে আপনি দর্শকদের আপনার ফেইসবুক পেইজে বেশিক্ষণ সক্রিয় রাখতে পারবেন না। ফেসবুক চায় ব্যবহারকারীরা যেন ফেসবুকেই থাকে। ব্যবহারকারীরা ফেসবুক থেকে অন্য ওয়েবসাইট, ব্লগ, ইউটিউব বা অন্য কোথাও চলে যান এটা ফেসবুক চায় না। সুতরাং ফেসবুকে দর্শকদের ধরে রাখার চেষ্টা করুন।

টিপ : আপনাদের জন্য আমার ৩য় টিপ হচ্ছে ভিডিওর বর্ণনা যুক্ত করা। অধিকাংশ মানুষই ভিডিও আপলোডের সময় একটি চমৎকার থাম্বনিল আর টাইটেল যোগ করে আপলোড করে। আপনি সময় নিয়ে ভিডিওটির বর্ণনা লিখুন এবং এরপর তা ফেসবুকে আপলোড করুন। এতে মানুষ আপনার ভিডিওর বিষয় সম্পর্কে জানবে। তারা ভিডিওটি দেখতে আরও বেশি আগ্রহী হবে।

টিপ : ভিডিওতে ক্যাপশন দিন। সবারই স্পিকার চালু করে রাখে না। অনেক মানুষ অফিসে বসে ভিডিও কন্টেন্ট দেখে। এর মানে এই না যে, তারা কাজ ফেলে রেখে ফেসবুক ব্রাউজ করে। তারা তাদের বন্ধুদের আপডেট পেতে ফেসবুক ব্রাউজ করে। আপনার ভিডিওতে সাবটাইটেল থাকলে, অনেক মানুষই কাজের ফাঁকে ভিডিওটির সাবটাইটেল পড়ে ভিডিওর কন্টেন্ট বুঝতে পারবে। তাহলে তাদের আর অফিসে স্পিকার বা হেডফোন ব্যবহার করতে হবে না।

টিপ ৫: ৫নং টিপ হচ্ছে মানুষদের ভিডিওতে সক্রিয় করা। তাদের বেশি বেশি কমেন্ট, লাইক, শেয়ার করতে বলা। এটা আপনার ভিডিওকে ভাইরাল করতে সাহায্য করবে। আপনি জানেন কি? যখন ভিডিওতে, “Leave Comment”; “Help me out. Make my videos more views” – এ ধরণের কথা বলবেন তখন মানুষের এনগেজমেন্ট বৃদ্ধি পায়।

টিপ ৬: সবশেষে যেটা করবেন সেটা হল, সপ্তাহে ১-২ দিন ফেসবুক লাইভে যাবেন। অবশ্যই যে সময়ে লাইভে যাবেন, তা আগে থেকে আপনার ফলোয়ারদের জানিয়ে রাখবেন। লাইভে আপনার সাইট, আপনার প্ল্যান নিয়ে আলোচনা করবেন। এর সাথে সাথে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিবেন, তাদের মতামত নিবেন এবং পারলে তাদের থেকে আইডিয়া নিবেন। এতে দর্শকদের চাহিদা সম্পর্কে জানতে পারবেন, যা আপনার পরবর্তী ভিডিওতে অনেক সাহায্য করবে।

এই ৬টি টিপ অনুসরণ করে ভিডিও বানালে ভিডিওটির পারফর্মেন্স অনেক ভালো হবে । আশা করি এই টিপগুলো আপনারা কাজে লাগাবেন।

Facebook Comments

Related posts

Leave a Comment