এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্ট – পর্ব ০১

Sending
User Review
5 (1 vote)

এসইও অনেক বড় একটি বিষয়। এর শেখার কোন শেষ নেই। এসইও করার মূল লক্ষ্যই গুগলে র‌্যাংক করা। এসইও’র বেশ কিছু বিষয় আছে যেগুলো সবসময়ই র‌্যাংকিংয়ের কাজে লাগে। বিগিনাররা এসইও করার ক্ষেত্রে, অনেক সময়ই এই বিষয়গুলো ভুলে যায়।

আমার এই পোস্টে স্বাগতম আপনাকে, আজকে এসইও’র গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব, যেগুলো গুগল র‌্যাংকিংয়ে অনেক বড় ভূমিকা পালন করে। ইনশা-আল্লাহ পোস্টটি কয়েকটি ছোট ছোট পর্বে ভাগ করে পাবলিশ করব। চলুন শুরু করি…

১। Short URL: বিগিনারদের অনেকগুলো ভুলের মধ্যে একটি হচ্ছে “Long URL” ব্যবহার করা। এই ভুলটি আমিও করতাম। র‌্যাংকিংয়ের জন্য গুগল “Short URL” কে বেশি প্রাধান্য দেয়। তাই দ্রুত র‌্যাংকিং পেতে যতটা সম্ভব “Long URL” বাদ দিয়ে “Short URL” ব্যবহার করতে হবে।

২। Amazon দিয়ে কীওয়ার্ড রিসার্চ: কীওয়ার্ড রিসার্চের জন্য Amazon ব্যবহার করা। ভাবছেন কীভাবে? প্রথমে Amazon থেকে আপনার Niche সম্পর্কিত ভালো একটি বই খুঁজে বের করুন। এরপর বইটির “Table of Content” ভালো করে পড়ুন। প্রতিটি অধ্যায়/টপিকের নামের মধ্যেই খুব ভালো ভালো কীওয়ার্ড পাবেন। এখন এই কীওয়ার্ডগুলো আপনার পছন্দের কীওয়ার্ড রিসার্চ টুল দিয়ে সার্চ করে আপনার প্রয়োজনীয় কীওয়ার্ড নির্বাচন করতে পারবেন।

৩। CTR Optimized Titleআর্টিকেলের টাইটেল “Click Through Rate (CTR)” এর জন্যও অপটিমাইজ করা। আপনি অবশ্যই জানেন টাইটেলে কীওয়ার্ড রাখতে হয়। কিন্তু এর পাশাপাশি CTR অপটিমাইজড করলে আরও দ্রুত র‌্যাংক পাওয়া যায়। কারণ, আপনি যখন CTR কে অপটিমাইজ করবেন তখন র‌্যাংকে না থাকলেও অনেক বেশি ক্লিক পেতে থাকবেন। আর গুগল CTR অপটিমাইজ টাইটেল হলে ঐ আর্টিকেলগুলোকে র‌্যাংকিং সিগন্যাল হিসেবে গণ্য করে।

যখন কোন কীওয়ার্ডের জন্য আপনার লিংকের ক্লিক ২-৩ গুণ বেড়ে যাবে, তখন গুগল ধরে নিবে ঐ কীওয়ার্ডের জন্য আপনার পেইজটিই সবচেয়ে ভালো। আর খুব দ্রুত আপনার পেইজটিকে র‌্যাংক দিয়ে দিবে।

৪। Long Article: ছোট আর্টিকেলের চেয়ে বড় আর্টিকেলগুলো তাড়াতাড়ি র‌্যাংক করে। গুগলে #১ র‌্যাংককৃত আর্টিকেলগুলোতে গড়ে ১৮৯০টি শব্দ থাকে। বুঝতেই পারছেন, ১৮৯০ এর থেকে বেশি শব্দযুক্ত আর্টিকেল পাবলিশ করলে দ্রুত র‌্যাংক পাবেন। মনে হতে পারে বড় আর্টিকেল মানুষ পড়তে চায় না। আসলে, আর্টিকেলে গুরত্বপূর্ণ ও প্রয়োজনীয় তথ্য থাকলে, তা বড় হলেও মানুষ পছন্দ করে।

আর বড় বড় মার্কেটার/এসইও এক্সপার্টদের ব্লগ (Neil Patel, Pat Flynn, Brian Dean, Mari Smith) খেয়াল করলে দেখবেন, তাদের আর্টিকেলগুলো ৪০০০-৫০০০+ শব্দের হয়ে থাকে। র‌্যাংকিং করতে হলে বড় বড় আর্টিকেল পোস্ট করতে হবে।

আজ এখানেই শেষ করছি। লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

পরবর্তী লেখা- এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্ট – পর্ব ০২

Facebook Comments

Related posts

Leave a Comment