এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্ট – পর্ব ০২

Sending
User Review
5 (1 vote)

“এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্টএর দ্বিতীয় পর্বে আপনাকে স্বাগতম। এই আর্টিকেলে এসইও’র আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করব। প্রথম পর্ব পড়তে পারেন এখানে – এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্ট – পর্ব ০১

৫। Title Tag Modifiers ব্যবহার করা: বিশ্বাস করুন আর নাই করুন, Search Engine Traffic এর বেশির ভাগই আসে Long Tail এবং Specific Keywords এর জন্য। উদাহরণস্বরূপ, কেউ যদি “ব্যাকপ্যাক” খুঁজতে চায় সে হয়ত এভাবে BEST LEATHER BACKPACKS MEDIUM SIZE FREE SHIPPING সার্চ করবে। আমরা সবাই জানি যে, এরকম অগোছালো কীওয়ার্ড দিয়ে Search Engine কখনোই র‌্যাংকিং দিবে না। এরকম কীওয়ার্ড দিয়ে র‌্যাংকিং করতে হলে আপনাকে Title Tag Modifiers ব্যবহার করতে হবে।

Title Tag Modifiers ব্যবহারের পর কীওয়ার্ডটি হবে এরকম THE BEST LEATHER BACKPACKS (FREE SHIPPING)

অর্থাৎ আপনার টার্গেট কীওয়ার্ডের সাথে আরও কিছু Long Tail কীওয়ার্ড থাকবে এবং টাইটেলটি আরও বেশি স্পেসিফিক হবে।

৬। URL এ কীওয়ার্ড রাখা: এটা করা অনেক সহজ। আপনি যখন URL তৈরি করবেন, তখন অবশ্যই আপনার টার্গেট কীওয়ার্ড URL এ রাখবেন। আমার এই আর্টিকেলের URL খেয়াল করলে দেখবেন এটি অনেক শর্ট এবং আমার টার্গেট কীওয়ার্ডও আছে।

৭। CTR বুস্ট করা: আমি এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্ট পর্ব ০১ এর ৩নং পয়েন্টে CTR এর কথা বলেছিলাম। আমি সেখানে বলেছি ক্লিক বৃদ্ধির সাথে সাথে র‌্যাংকিংয়ের উন্নতি হয়। এখন প্রশ্ন হচ্ছে CTR বুস্ট করবেন কীভাবে? CTR বুস্টের সবচেয়ে সহজ উপায় হচ্ছে টাইটেলে সংখ্যা যুক্ত করা। Backlinko এর গবেষণায় জানা যায়, সংখ্যাযুক্ত টাইটেল সংখ্যাছাড়া টাইটেলের তুলনায় ৩৬% বেশি ক্লিক পায়। এজন্য প্রতিটি টাইটেলে অবশ্যই সংখ্যা রাখার চেষ্টা করবেন।

৮। Two-Step Email-Outreach: আমরা সবাই জানি র‌্যাংকিং করতে হলে অবশ্যই ব্যাকলিংক তৈরি করতে হবে। যেকোন ব্যাকলিংক হলে হবে না, আপনার ইন্ডাস্ট্রি রিলেটেড অথরিটি সাইটের White Hat ব্যাকলিংক হতে হবে। এটা আপনি Email-Outreach এর মাধ্যমে করতে পারেন।

অনেকেই ব্যাকলিংক পেতে শত শত স্প্যাম ইমেইল পাঠায়। কিন্ত এই পদ্ধতি আগেও কাজ করত না, এখন বা ভবিষ্যতেও করবে না। এর পরিবর্তে আমি Two-Step Email-Outreach করতে বলব।

ধরি, আপনি আপনার একটি ইনফোগ্রাফিক প্রমোট করতে চান। তাহলে আপনি ব্লগারের কাছে সরাসরি লিংক চাইবেন না। বরং তাদের ঐ আর্টিকেল রিলেটেড আপনার তৈরি করা ইনফোগ্রাফিকটি পড়তে অনুরোধ করবেন। তারা যদি জানায় যে, তারা পড়তে ইচ্ছুক। তাহলে আপনি তাদেরকে, আপনার ইনফোগ্রাফিকটির লিংক শেয়ার করবেন। এভাবে আপনি ৪০% বেশি সাড়া পাবেন।

এখানেই এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্ট – পর্ব ০২ আর্টিকেলটি শেষ করছি। আর্টিকেলটি কেমন লাগলো কমেন্ট করে জানাবেন।

পরবর্তী লেখা – এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্ট – পর্ব ০৩

Facebook Comments

Related posts

Leave a Comment