এসইও হ্যাকস বিগিনার থেকে এক্সপার্ট – পর্ব ০৩

Sending
User Review
5 (1 vote)

“এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্টএর তৃতীয় পর্বে আপনাকে স্বাগতম। আর্টিকেলটিতে এসইও’র আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করব।

আগের পর্বগুলো পড়তে পারেন এখানে –

চলুন শুরু করি…

৯। ব্রোকেন লিংক বিল্ডিং: ব্রোকেন লিংক বিল্ডিং হোয়াইট হ্যাট এসইও’র একটি গুরুত্বপূর্ণ অংশ। ব্রোকেন লিংক বিল্ডিংয়ের জন্য প্রথমেই একটি সাইট খুঁজে বের করুন, যেখান থেকে আপনি লিংক পেতে চান। এখন ঐ সাইটের একটি ব্রোকেন লিংক খুঁজে বের করুন। গুগল ক্রোমের “Check My Links” এক্সটেনশন দিয়ে ব্রোকেন লিংক বের করতে পারবেন।

এখন ঐ লিংকের টপিক অনুযায়ী আপনার আর্টিকেল থাকলে ভালো, আর না থাকলে সুন্দর একটি আর্টিকেল লিখে ফেলুন। এবার ঐ সাইটের স্বত্বাধিকারীকে ব্রোকেন লিংকটি সম্পর্কে অবহিত করুন। তাদের কাছ থেকে রিপ্লাই পেলে আপনার আর্টিকেলের লিংকটি ঐ ডেড লিংকের রিপ্লেসমেন্ট হিসেবে শেয়ার করুন।

১০। Choose Keyword with Strong Commercial Intent: এই ভুলটি অনেকেই করে থাকে, এমনকি আমিও করতাম, ভুলটি হচ্ছে এমন কীওয়ার্ড নির্বাচন করা যেগুলোর কমার্শিয়াল চাহিদা শূন্য। কমার্শিয়াল চাহিদা বলতে বোঝানো হচ্ছে, যে কীওয়ার্ডগুলো দিয়ে সার্চ করে মানুষ আপনার কাছ থেকে কিছু কিনবে। যে ব্যক্তি “Premium Yoga Courses” লিখে সার্চ করে, তার উদ্দেশ্যই হবে সেবা বা পণ্য ক্রয় করা। সুতরাং যে কীওয়ার্ডগুলোর বিড ভ্যালু বেশি, সেগুলো নিয়ে কাজ করতে হবে। বেশি কমার্শিয়াল চাহিদাযুক্ত কীওয়ার্ড খুঁজতে গুগল কীওয়ার্ড প্ল্যানার টুলটি ব্যবহার করতে পারেন।

১১। গুরুত্বহীন পেইজগুলো মুছে ফেলা: র‌্যাংকিংয়ে ভালো মান সম্পন্ন পেইজের ভূমিকা অনেক। গুগলও গুরুত্বহীন এবং খারাপমানযুক্ত পেইজ তৈরি করতে নিরুৎসাহিত করে। যে পেইজের ভ্যালু কম কিংবা ট্রাফিক আসে না, সেগুলো রেখে সাইটের মান খারাপ করার কোন মানেই হয় না। আর এসইও’র জন্যও বিষয়টি খারাপ। তাই র‌্যাংকিংয়ে উন্নতি করতে গুরুত্ব ও মানহীন পেইজগুলো মুছে ফেলুন।

১২। ভিডিও এসইও: ভিডিও কীওয়ার্ড দিয়ে আপনার ভিডিওগুলো অপটিমাইজ করুন। বর্তমানে ইউটিউব ভিডিও’র জনপ্রিয়তা অনেক। গুগলের প্রথম পেইজে ইউটিউব ভিডিও অনেক প্রভাব বিস্তার করে। গুগলের সার্চ রেজাল্টের ৪৫%-ই ইউটিউব ভিডিও থাকে।

কোন কীওয়ার্ড দিয়ে সার্চ করে যদি গুগলের প্রথম পেইজে কোন ভিডিও খুঁজে পান, তাহলে ঐ কীওয়ার্ডটি হবে ভিডিও’র জন্য পারফেক্ট। কীওয়ার্ডগুলো দিয়ে ভিডিও বানিয়ে সাইটে এমবেড করলে র‌্যাংকিংয়ে অনেক এগিয়ে যাবেন।

এখানেই এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্ট – পর্ব ০৩ আর্টিকেলটি শেষ করছি। আর্টিকেলটি শেয়ার করতে ভুলবেন না। এখানে এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্ট – শেষ পর্ব পড়ুন।

Facebook Comments

Related posts

Leave a Comment