এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্ট – শেষ পর্ব

Sending
User Review
5 (1 vote)

“এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্টএর আজকের আর্টিকেলে আপনাকে স্বাগতম। আর্টিকেলটিতে এসইও’র আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করব।

আগের পর্বগুলো পড়তে পারেন এখানে –

চলুন শুরু করি…

১৩। Reddit দিয়ে কীওয়ার্ড রিসার্চ: Reddit-কে কীওয়ার্ড রিসার্চের জন্য একটি সাইট হিসেবে ব্যবহার করা যায়। কারণ আপনি Reddit-এর মত এত জনপ্রিয় সাইট বর্তমানে আর একটিও পাবেন না, যেখানে সব ধরণের টপিক নিয়ে আলোচনা হয়। Reddit-এর সব ধরণের টপিকের ওপর ভিন্ন ভিন্ন সেকশন আছে। তো Reddit দিয়ে কীভাবে কীওয়ার্ড রিসার্চ করে?

একটি উদাহরণ দিয়ে দেখা যাক, একটি ওয়েবসাইট যেখানে Yoga নিয়ে কথা বলে বা কাজ করে। Reddit-এ Yoga সম্পর্কিত কোন টপিক সার্চ করলে, অনেকগুলো sub-reddit/thread দেখতে পাবেন। যে sub-reddit/thread ঐ টপিকটি খুব সুন্দরভাবে বার বার কভার করছে, সেই sub-reddit/thread থেকে কীওয়ার্ড বের করবেন। এরপর আপনার পছন্দের কীওয়ার্ড রিসার্চ টুল দিয়ে ঐ কীওয়ার্ডটি রিসার্চ করবেন। এভাবে আপনি অনেক ভালো মানের কীওয়ার্ড বের করতে পারবেন।

১৪। অথোরিটি সাইটে আউটবাউন্ড লিংক করা: অথোরিটি সাইটে আউটবাউন্ড লিংক করলে সহজেই র‌্যাংক করা সম্ভব। একটি ঘটনা শেয়ার করি, UK-এর একটি এসইও কোম্পানী একই কীওয়ার্ড দিয়ে ১০টি সাইট তৈরি করে। সাইটগুলোর সবকিছুই একই ছিল শুধুমাত্র ৫টি ওয়েবসাইট থেকে অথোরিটি সাইটে আউটবাউন্ড লিংক করা ছিল। কয়েকমাস পরে তারা দেখতে পেল যে ৫টি সাইটের আউটবাউন্ড লিংক ছিল সেগুলোই র‌্যাংক করে।

গুগল সবসময় চায় আপনার সাইটে ইন্টারনাল, এক্সটারনাল সব ধরণের লিংকিং থাকবে। তাই আপনার প্রতিটি পোস্টেই অথোরিটি সাইটে আউটবাউন্ড লিংক করার চেষ্টা করবেন।

১৫। উইকিপিডিয়া দিয়ে কীওয়ার্ড রিসার্চ: উইকিপিডিয়ায় সবধরণের তথ্য পাওয়া যায় তা আমরা সবাই জানি। উইকিপিডিয়াকে কীওয়ার্ডের সোনার খনি বলতে পারেন। আপনি যখন কোন টপিক উইকিপিডিয়াতে সার্চ করবেন, তখন ঐ আর্টিকেলের মধ্যে অনেকগুলো এঙ্কর টেক্সট পাবেন। ঐ এঙ্কর টেক্সটগুলোকে আপনি কীওয়ার্ড হিসেবে ব্যবহার করতে পারবেন। একটি আর্টিকেলে অসংখ্য এঙ্কর টেক্সট পাবেন।

আপনি যদি আরও সহজে কীওয়ার্ড পেতে চান, তাহলে আর্টিকেলটির টেবিল অফ কন্টেন্টটি দেখুন। এখানকার প্রতিটি টপিকই হতে পারে আপনার এক একটি কীওয়ার্ড।

 

এটিই ছিল এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্ট আর্টিকেলটির শেষ পর্ব। আশা করি টিপসগুলো আপনাদের কাজে আসবে। আপনাদের কাছে আরও ভালো আইডিয়া থাকলে আমাদের সাথে শেয়ার করুন। আমরা বিশ্বাস করি, শেয়ারিং ইজ কেয়ারিং। আর্টিকেলটি বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

Facebook Comments

Related posts

1 Thought to “এসইও হ্যাকস: বিগিনার থেকে এক্সপার্ট – শেষ পর্ব”

  1. অনেক ধন্যবাদ ভাই,
    প্রত্যেকটি পোস্টেই শেখার মত অনেক কিছু ছিল। এরকম পোস্ট আরও চাই ভাই।

    অগ্রিম ধন্যবাদ রইলো।

Leave a Comment