কীভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শুরু করবেন – অনভিজ্ঞদের জন্য পরামর্শ

social-media-marketing-tips
Sending
User Review
4.33 (6 votes)

আমি, আপনি আমরা সবাই জানি অনলাইন মার্কেটার হিসেবে আমাদের সবাইকে সোশ্যাল মিডিয়ায় একটিভ থাকতে হয়। ইউটিউব, ফেইসবুক, টুইটার, ইন্সটাগ্রাম এগুলো ওয়েবের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট। এমনকি স্ন্যাপচ্যাটও; যদিও ইন্সটাগ্রাম এর ওপর রাজত্ব করছে।

তবুও স্ন্যাপচ্যাট মার্কেটে অনেক ভাল করছে, তাদের একশ মিলিয়নের ওপর একটিভ ব্যবহারকারি আছে। কিন্তু আপনি যদি অনভিজ্ঞ বা নতুন হয়ে থাকেন, তাহলে এই সব সোশ্যাল মিডিয়ায় কাজ করা আপনার জন্য জটিল হয়ে যাবে। তাহলে আপনার কীভাবে শুরু করা উচিত?

সবাইকে স্বাগতম জানাচ্ছি আমার আজকের আর্টিকেলে। আজ শেয়ার করব, নতুন বা অনভিজ্ঞরা কীভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শুরু করতে পারে।

পরামর্শ ১: প্রথমেই আপনার পছন্দের একটি সোশ্যাল মিডিয়া নির্বাচন করুন। বর্তমানে অনেকগুলো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া আছে। এটা হতে পারে ফেইসবুক, টুইটার, ইউটিউব, হতে পারে লিংকডইন। এটা নির্ভর করে আপনার ওপর, আপনি কোন মিডিয়াতে থাকতে চান।

আপনি চাইলে সব মিডিয়াতেই প্রোফাইল করতে পারেন, তবে নতুন অবস্থায় আপনার প্রোফাইলটি চমৎকারভাবে তৈরি করার মত যথেষ্ট সময় পাবেন না।

পরামর্শ ২: আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায় প্রোফাইল করা শেষ; এখন আপনাকে কন্টেন্ট তৈরির দিকে মনযোগ দিতে হবে। আপনার মনে প্রশ্ন আসছে যে, আমার কোন বন্ধু নাই, ফলোয়ার নাই; আর এখনই কন্টেন্ট!!!

এটা কোন বিষয়ই না, আপনার প্রোফাইলে কোন কন্টেন্ট না থাকলে আপনাকে কেউ ফলো করবে না। তাই আজই কন্টেন্ট তৈরি শুরু করুন। আর এরপরেই আপনার প্রোফাইলটি পূর্ণ করতে শুরু করুন। আপনার পরিচয় যুক্ত করুন।

আরও পড়ুন:

 

পরামর্শ ৩: আপনার কন্টেন্ট তৈরি হয়েছে। এখন আপনাকে কানকশন তৈরি করতে হবে। এবং এটা যেহেতু সোশ্যাল মিডিয়া, অবশ্যই আপনাকে মানুষের সাথে কানেকশন তৈরি করতে হবে।

এক্ষেত্রে মাথায় রাখতে হবে যে, আপনার বন্ধু বা ফলোয়াররা যেন টার্গেটেড হয়। এভাবেই আপনার নেটওয়ার্কটি ধীরে ধীরে অনেক বড় হবে।

পরামর্শ ৪: শেষ পরামর্শ হচ্ছে, আপনার ফ্যান বা ফলোয়ার গণনার জন্য না। আপনার ফলোয়ার হতে হবে টার্গেটেড। কেননা, আপনার প্রথম ১০০ জন ফলোয়ার থেকে আপনার পোস্টে যদি এনগেজমেন্ট কম আসে, তাহলে সেই পোস্টটি সবার কাছেই ভিউ হবে না। প্রত্যেক সোশ্যাল মিডিয়ারই নিজস্ব এলগরিদম থাকে।

আপনার ফলোয়ার বেশি কিন্তু এনগেজমেন্ট কম তাহলে ঐ সোশ্যাল মিডিয়া আপনার পোস্টটি কম মানুষের কাছে দেখাবে। কারন তাদের কাছে আপনার পোস্টটি কম গুরুত্বপূর্ণ মনে হবে।

আজ এখানেই শেষ করছি। কোন কিছু বুঝতে সমস্য হলে বা জানার থাকলে, অথবা আমার কোন তথ্যে ভুল থাকলে কমেন্ট করে জানাবেন। আর আপনার বন্ধুদর সাথে আর্টিকেলটি অবশ্যই শেয়ার করবেন।

Facebook Comments

Related posts

Leave a Comment