XML সাইটম্যাপ কী?

what-is-xml-sitemap
Sending
User Review
5 (2 votes)

ওয়েবের বিকাশ ঘটছে, সেই সাথে গুগল ও এসইও’র বিকাশও ঘটছে।

ওয়েব দুনিয়া নিরন্তর পরিবর্তনশীল। অর্থাৎ গতকাল যে পদ্ধতি ভাল কাজ করত, আজ সেটি পুরাতন। এটি এসইও এবং বিশেষভাবে সাইটম্যাপের ক্ষেত্রে প্রযোজ্য।

এজন্য আমরা অনেকেই সাইটম্যাপ নিয়ে কীভাবে কাজ করা উচিত বুঝে উঠতে পারি না।

 

সবাইকে স্বাগতম জানাচ্ছি আজকের আর্টিকেলে, আজ আমি XML সাইটম্যাপ সম্পর্কে লিখব। আর এই পোস্টটি সিরিজ আকারে হবে, কয়েকটি ভাগে সাইটম্যাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

 

আজ থাকছে XML সাইটম্যাপের ধারণা।

 

XML সাইটম্যাপ কী?

সহজ ভাষায়, XML সাইটম্যাপ হল আপনার সাইটের লিংকগুলোর(URL) তালিকা।

এটা রোডম্যাপ হিসেবে কাজ করে; সার্চ ইঞ্জিনকে জানিয়ে দেয়, সাইটে কী কী কন্টেন্ট আছে এবং সেগুলো সাইটের কোথায় আছে।

XML সাইটম্যাপে একবার ভিজিট করেই, যেকোন সার্চ ইঞ্জিনের ক্রলার খুব সহজেই ঐ সাইটের সবগুলো পেইজ খুঁজে বের করতে পারে।

XML সাইটম্যাপের মূল কাজই হচ্ছে, ওয়েবসাইটকে সার্চ কনসোলে তালিকাভূক্ত করতে সার্চ ইঞ্জিনের ক্রলারকে সহায়তা করা। তাই যে সকল ওয়েবসাইটের নিচের বৈশিষ্ট্য আছে, তাদের XML সাইটম্যাপ থাকাটা বাধ্যতামূলক।

  • সাইটে যদি হাজার হাজার পেইজ থাকে।
  • প্রায়শই যদি সাইটে নতুন পেইজ যুক্ত করা হয়।
  • মাঝে মাঝেই যদি পুরাতন কন্টেন্টে পরিবর্তন আনা হয়।
  • ইন্টারনাল লিংকিংগুলো দূর্বল হলে।
  • যদি সাইটে খুব ভালো আউটবাউন্ড লিংকিং না থাকে।

 

বোনাস টিপ

সাইটম্যাপে Noindex URL যুক্ত করে দিলে Deindexation খুব দ্রুত হয়। আপনার যদি অনেকগুলো URL Deindexed করতে হয় তাহলে একটি একটি করে রিমুভ না করে, সাইটম্যাপের সাথে সাবমিট করে দেয়াটাই বেশি কার্যকর হবে। তবে অবশ্যই সতর্ক থাকতে হবে যে, শুধুমাত্র যে লিংকগুলো Deindexed করতে হবে সেগুলোই সাময়িকভাবে সাইটম্যাপে যুক্ত আছে।

মূলকথা

যদিও XML সাইটম্যাপ ছাড়াই সার্চ ইঞ্জিনগুলো আপনার সাইটের লিংকগুলো (URLs) খুঁজে বের করতে পারবে, তবুও সাইটে XML সাইটম্যাপযুক্ত করায় আপনি সাইটকে মানসম্পন্ন ল্যান্ডিং পেইজ হিসেবেই বিবেচনা করছেন।

যদিও কোন গ্যারান্টি নেই যে, XML সাইটম্যাপ আপনার সাইটকে ক্রল করে দিবে, একাই সার্চ ইঞ্জিনগুলোতে তালিকাভূক্ত করবে অথবা র‌্যাংক করে দিবে। কিন্তু XML সাইটম্যাপযুক্ত করায় সে সম্ভাবনা অবশ্যই বাড়বে।

আজ এখানেই শেষ করছি। আগামী পর্বে সাইটম্যাপের ফরম্যাট নিয়ে আলোচনা করব ইনশা-আল্লাহ। অবশ্যই কমেন্টে আপনার মতামত জানাবেন এবং আপনার বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করবেন।

Facebook Comments

Related posts

Leave a Comment